CryptocurrencyTech NewsTechnology Updates

ব্লকচেইন ফ্যাক্টস: এটি কী, এটি কীভাবে কাজ করে – Part 2

Blockchain Decentralization (ব্লকচেইন বিকেন্দ্রীকরণ)

একটি ব্লকচেইন একটি ডাটাবেসের ডেটাকে ব্লকচেইনের জন্য সফ্টওয়্যার চালিত কম্পিউটার বা ডিভাইসগুলির বিভিন্ন স্থানে বিভিন্ন নেটওয়ার্কের নোডের মধ্যে ছড়িয়ে দেয়। এটি ডেটার বিশ্বস্ততা বজায় রাখে। উদাহরণস্বরূপ, যদি কেউ ডাটাবেসের একটি ফাইলের একটি রেকর্ড পরিবর্তন করার চেষ্টা করে, অন্য নোডগুলি এটি হতে বাধা দিবে। এইভাবে,কেউই উক্ত নেটওয়ার্কের মধ্যে কোনো একটি নোড এর মধ্যে থাকা তথ্য পরিবর্তন করতে পারে না।

এই ডিস্ট্রিবিউশনের কারণে এবং ডেটাগুলো এনক্রিপ্টেড থাকার কারনে তথ্য এবং হিস্টোরি (যেমন ক্রিপ্টোকারেন্সিতে লেনদেন) অপরিবর্তনশীল।


Blockchain Transparency (স্বচ্ছতা)

ব্লকচেইনের বিকেন্দ্রীভূত প্রকৃতির কারণে, সমস্ত লেনদেন স্বচ্ছভাবে দেখা যেতে পারে একটি ব্যক্তিগত নোড থাকার মাধ্যমে বা ব্লকচেইন এক্সপ্লোরার ব্যবহার করে যে কেউ সরাসরি লেনদেনগুলি দেখতে দেয়। প্রতিটি নোডের চেইনের নিজস্ব কপি রয়েছে যা নতুন ব্লকগুলি নিশ্চিত এবং যুক্ত হওয়ার সাথে সাথে আপডেট হয়। এর মানে হল যে আপনি যদি চান, আপনি একটি ক্রিপ্টোকারেন্সি যেখানেই যায় সেখানে ট্র্যাক করতে পারেন।


ব্লকচেইন কি নিরাপদ?

ব্লকচেইন প্রযুক্তি বিভিন্ন উপায়ে Decentralized (বিকেন্দ্রীভূত) নিরাপত্তা এবং বিশ্বাস অর্জন করেছে। শুরুতে, নতুন ব্লক সবসময় রৈখিক এবং কালানুক্রমিকভাবে (chronologically) সংরক্ষণ করা হয়। অর্থাৎ, এগুলি সর্বদা ব্লকচেইনের “শেষে” যোগ করা হয়। ব্লকচেইনের শেষে একটি ব্লক যুক্ত হওয়ার পরে, আগের ব্লকগুলি ফ্রিজ হয়ে যায়।ওইগুলো আর পরিবর্তন করা যাবে না।

যেকোন ডেটার পরিবর্তন হলে সেটি যে ব্লকে ছিল তার হ্যাশ পরিবর্তন করে। কারণ প্রতিটি ব্লকে পূর্ববর্তী ব্লকের হ্যাশ থাকে, একটিতে পরিবর্তন করলে নিম্নলিখিত ব্লকগুলি পরিবর্তন হবে। নেটওয়ার্ক শুধুমাত্র একটি পরিবর্তিত ব্লক প্রত্যাখ্যান করবে কারণ তখন আগের হ্যাশগুলির সাথে পরিবর্তন করা হ্যাশ মিলবে না।

কিন্তু, সমস্ত ব্লকচেইন ১০০% সুরক্ষিত নয়। তারা নিরাপত্তা স্তর তৈরি করতে কোড ব্যবহার করে যার জন্য তারা পরিচিত। কোডিংয়ে দুর্বলতা থাকলে সেগুলো কাজে লাগানো যেতে পারে।এং ব্লকচেইন হ্যাক করা যেতে পারে।

উদাহরণস্বরূপ, কল্পনা করুন যে একজন হ্যাকার একটি ব্লকচেইন নেটওয়ার্কে একটি নোড চালায় এবং একটি/সম্পূর্ণ ব্লকচেইন পরিবর্তন করতে চায় এবং অন্য সবার কাছ থেকে ক্রিপ্টোকারেন্সি চুরি করতে চায়। যদি তারা তাদের নিজের নোড পরিবর্তন করে তবে তাদের অন্য নোডগুলিকে বোঝাতে হবে যে তাদের অনুলিপিটি সঠিক।কারন, ডেটা টা অনেকস্থানে ছড়ানো ছিটানো অবস্থায় আছে।

এটি করার জন্য তাদের বেশিরভাগ নেটওয়ার্ক নিয়ন্ত্রণ করতে হবে এবং সঠিক মুহূর্তে নোডগুলো একসাথ করাতে হবে। এটি একটি 51% Attack হিসাবে পরিচিত কারণ এটি চেষ্টা করার জন্য তাদেরকে 50% এর বেশি নেটওয়ার্ক নিয়ন্ত্রণ করতে হবে।

এই ধরনের আক্রমণে টাইমিং ই সবকিছু হবে—হ্যাকার যখন কোনো পদক্ষেপ নেয়, নেটওয়ার্কটি সম্ভবত তারা যে ব্লকগুলি পরিবর্তন করার চেষ্টা করছিল সেগুলি সিকিউর করে আরো সামনের ব্লক ফিল করা শুরু করেছে।

কারণ হল এই নেটওয়ার্কগুলি যে হারে হ্যাশ তৈরি করে তা ব্যতিক্রমীভাবে অনেক বেশি দ্রুত।

উদাহরণস্বরূপ – বিটকয়েনের ক্ষেত্রে ২১ এপ্রিল, ২০২৩ এর প্রতি সেকেন্ডে 348.1 এক্সহ্যাশ(348.1 এর পরে ১৮টি শূন্য) হারে হ্যাশ তৈরি হয়েছে।

Hamid – Author – bdstarshop.com

Tech TUKI Support

Bangladesh #1 Website: ofwork.net | Facebook ID: m.me/ofworkbd - || - অনলাইনে টাকা ইনকাম করুন বাংলাদেশ,

Related Articles

Leave a Reply

Back to top button

আপনি এড ব্লক এক্সটেনশন ব্যবহার করতেছেন

দয়া করে আপনার এড block অফ করে দিন,